অন্ধকারে ছবি তোলার সুবিধা দেবে ডুয়াল স্পটলাইট প্রযুক্তি


প্রকাশের সময় : ২৪/০৫/২০২১, ৮:০৫ AM / ৯৭
অন্ধকারে ছবি তোলার সুবিধা দেবে ডুয়াল স্পটলাইট প্রযুক্তি
print news

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ

শখ করে রাতের শহরের সঙ্গে কিংবা পার্টিতে বন্ধুদের সঙ্গে হয়তো একটি সেলফি তুললেন, পরে দেখা গেলো ছবিতে কোনো ডিটেইলই নেই। সামনের মুখটি দেখা গেলেও, বাকি মুখগুলো অন্ধকার, অস্পষ্ট। রাতে বা যেকোনো অন্ধকার জায়গায় ছবি তুলতে এমনি বেগ পেতে হয় স্মার্টফোন ব্যবহারকারীদের।

এই সমস্যার সমাধানে স্মার্টফোন ব্যবহারকারীদের অধিকাংশই ব্যবহার করে থাকেন ফ্ল্যাশলাইট, নাইট সেলফি ক্যামেরার মতো প্রযুক্তি। তবে এতেও সমস্যার ঠিক সমাধান হয় না। কেননা ফ্ল্যাশলাইটে ছবি বা চোখ ঝলছে যাবার ঘটনাও খুব অহরহই।

তবে এবার নতুন একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। ‘ডুয়াল স্পটলাইট’ নামক এই প্রযুক্তি যুক্ত করা হয়েছে ভিভোর নতুন স্মার্টফোন ভি২১-এ।

ভি২১ এর ডিসপ্লে’র একেবারে ওপরে যুক্ত করা হয়েছে দুটি লাইট। অন্ধকার অবস্থায় সেলফি তোলার আগে এই স্পটলাইটগুলো চালু করে নিলে পরিস্কার ও ডিটেইলসহ চমৎকার সেলফি পাওয়া যাবে। ফ্ল্যাশলাইটের মতো হঠাৎ করে জ্বলে না বলে, এতে ঝাপসা বা চোখ বন্ধ ছবিও আসবে না।

ছবি তোলা ছাড়াও ডুয়াল স্পটলাইট ব্যবহার করা যাবে আরো তিনটি অ্যাপে- হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রামে। ফলে ভিডিও কলে মিলবে দারুন অভিজ্ঞতা। ফোনে স্পটলাইট দুটি ব্যবহারের জন্য কোনো বাড়তি জায়গা নেয়নি ভিভো। ভি২১ এর ব্যাজেলের ওপরেই এমনভাবে লাইটদুটো বসানো হয়েছে- যাতে একটুও কমেনি স্মার্টফোনের সৌন্দর্য।

ডুয়াল স্পটলাইটসহ আরো বেশ কিছু প্রযুক্তির কারণে ইতোমধ্যেই ভি২১ বিপুল সুনাম কুড়িয়েছে পাশ্ববর্তী দেশগুলোতে। এবার বাংলাদেশেও আসছে নতুন এই স্মার্টফোন। তবে কবে নাগাদ স্মার্টফোনটি দেশের বাজারে আসবে এ নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি ভিভো বাংলাদেশের পক্ষ থেকে।