কমিটি নিয়ে ফিফার সঙ্গে আলোচনায় বাফুফে

দৈনিক আজকের খবরদৈনিক আজকের খবর
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৫ PM, ১৬ সেপ্টেম্বর ২০২১

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ

বাফুফে নির্বাহী কমিটি ২১ সদস্যের। এই ২১ জন ব্যক্তি নির্বাচিত হন ১৩৯ জন ভোটারের মাধ্যমে। নির্বাহী পরিষদের আকার ও ভোটার সংখ্যা উভয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে বেশি মনে হয়। তাই ফিফা বাফুফেকে উভয় সংখ্যা কমানোর সুপারিশ জানিয়েছে। আজকের নির্বাহী কমিটির সভায় ফিফার এই নির্দেশনা এবং গঠনতন্ত্রের সংশোধন ছিল গুরুত্বপূর্ণ আলোচ্যসূচি।

সভা শেষে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি বলেন, ‘ফিফা আমাদের অভিভাবক সংস্থা। তাদের নির্দেশনা মেনেই আমাদের চলতে হয়। ফিফা আমাদের কার্যনির্বাহী পরিষদ এবং কাউন্সিলর কিভাবে কমানো যায় এই ব্যাপারে প্রতিবেদন চেয়েছে। আমরা এ নিয়ে কাজ করছি।’

ফিফার এই নির্দেশনা পাওয়ার পর বাফুফের এক নীতি নির্ধারক পক্ষ নির্বাহী কমিটির আকার ১১/১৩ করার পক্ষপাতী। একটি খসড়া রূপরেখাও তৈরি করেছে। আজকের সভায় অবশ্য ফিফার সঙ্গে বর্তমান কমিটি বজায় রাখা এবং সর্বোচ্চ কম কমানোর প্রস্তাব এসেছে।

বাফুফে সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদি এই প্রসঙ্গে বলেন, ‘ফিফা যেহেতু প্রতিবেদন চেয়েছে সভাপতি নিশ্চয়ই একটি কমিটি করে এই বিষয়টি দেখবেন। ফিফা অবশ্যই আমাদের পর্যবেক্ষণ এবং তদারকি করবেন। আমাদের জনসংখ্যা, আয়তন, কাঠামো ইত্যাদি বিষয় বিচার বিবেচনা করে আমরা আমাদের অবস্থান তুলে ধরে ফিফার সঙ্গে আলোচনা করব।’

বাফুফে নির্বাচনে বিভিন্ন শিক্ষা বোর্ড, বিশ্ববিদ্যালয় ভোটাধিকার পায়। এদের ভোটাধিকার নিয়ে ফিফার যথেষ্ট প্রশ্ন রয়েছে। কাউন্সিলরশিপের বিষয়েও বাফুফে পর্যালোচনা করবে। এই পর্যালোচনা করে বাফুফেকে ইজিএমে উঠাতে হবে। সেই ইজিএম পাশ করলে পরবর্তী ফিফায় পাঠাতে হবে চূড়ান্ত অনুমোদনের জন্য। সব কিছু চূড়ান্ত হলে ২০২৪ সালের নির্বাচন থেকে কার্যকর হবে। তবে বাফুফের একটি পক্ষ চায় ২০২৪ নয় সংক্ষিপ্ত কমিটি কার্যকর হোক ২০২৮ নির্বাচন থেকে।

 43 total views,  2 views today

আপনার মতামত লিখুন :