Homeবিজ্ঞান ও প্রযুক্তিবিদায় ইন্টারনেট এক্সপ্লোরার!

বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ

ওয়েব ব্রাউজারের দুনিয়ায় ২৫ বছরের বেশি সময় পার করা ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানোর ঘোষণা দিয়েছে এর নির্মাতা মাইক্রোসফট। ২০২২ সালের ১৫ জুন থেকে ওয়েব ব্রাউজারটি আর ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে মাইক্রোসফট।

বেশ কয়েক ধরে উইন্ডোজের বেশিরভাগ ব্যবহারকারীর কাছে ইন্টারনেট এক্সপ্লোরার অব্যবহৃত অবস্থায় দিন পার করে আসছিল। এমনকি মাইক্রোসফট নিজেই তাদের এই ওয়েব ব্রাউজারটিকে ২০১৫ সালে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম থেকে বাদ দিয়ে দেয়। ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গায় চলে আসে প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’। তখনই বোঝা গিয়েছিল ইন্টারনেট এক্সপ্লোরারের দিন শেষ হতে চলেছে।

অবশেষে বুধবার (১৯ মে) ইন্টারনেট এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেক ঠুকে দিল মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির এজ কর্মসূচি ব্যবস্থাপক শন লিন্ডারসে এক ঘোষণায় বলেন, উইন্ডোজ ১০-এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। উইন্ডোজ ১০-এর কিছু সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ডেস্কটপ অ্যাপ্লিকেশন বন্ধ করে দেওয়া হবে ২০২২ সালের ১৫ জুন। আগামী ১৭ আগস্ট থেকে ইন্টারনেট এক্সপ্লোরারে মাইক্রোসফটের অফিস ৩৬৫, ওয়ানড্রাইভ, আউটলুক এবং অন্যান্য ওয়েব সেবা ব্যবহার করা যাবে না।

এজ, ক্রোম, ফায়ারফক্সের এই যুগে ইন্টারনেট এক্সপ্লোরারের চাহিদা না থাকলেও অনেকের কাছেই এটি স্মৃতিবিজরিত ব্রাউজার হিসেবে পরিচিত। কেননা অনেকেরই ইন্টারনেটে প্রবেশের হাতেখড়ি হয়েছিল এই ব্রাউজারটির মাধ্যমে। বিদায়, ইন্টারনেট এক্সপ্লোরার।

আরও পড়ুন

ফেসবুকে আমরা

 

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৬৮,২৫৭
সুস্থ
১,৫৩২,১৮০
মৃত্যু
২৭,৮৩৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২৭৬
সুস্থ
৪৪০
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

সর্বশেষ